jewelheron2@gmail.com

Monday, May 20, 2013

"সিলেটী" ভাষা একটি স্বয়ংসম্পূর্ণ ভাষা এবং এর একটা নিজস্ব লিপি আছে ~

7:09 PM

Share it Please
অবাক হয়েছেন তো ? অবাক হওয়ার কিছু নেই, সিলেটী ভাষা বাংলা থেকে সম্পূর্ণ আলাদা এবং প্রাচীন একটি স্বয়ংসম্পূর্ণ ভাষা। তাই নিঃসন্দেহে বলতে পারি সিলেটিরা মূলত বাংলাভাষী না !!!!
এ তথ্যটি অনেক সিলেটিবাসীর জানা নেই। আপনি কী জানেন "সিলেটী" ভাষার একটা নিজস্ব লিপি আছে। কিন্তু সেটা আজ প্রায় বিলুপ্ত। পৃথিবীতে প্রায় আট হাজার ভাষা রয়েছে যার মধ্যে স্বয়ংসম্পূর্ণ ভাষার সংখ্যা তিন হাজার। এই তিন হাজার ভাষার নিজস্ব বর্ণমালা রয়েছে। আর সেই রকম একটি ভাষা হল সিলেটী ভাষা। ভাষা বিশ্লেষকরা বলেন, বাংলাদেশের মাতৃভাষা বাংলা হলেও সিলেটিদের মাতৃভাষা সিলেটী বা প্রচিীন নাগরী। ইতিহাস থেকে জানা যায়, এ ভাষার প্রচলন শুধু সিলেটেই সীমাবদ্ধ না, ভারতের আসাম, মেঘালয় এবং ত্রিপুরার বহু সংখ্যক লোকের মাতৃভাষা সিলেটী। এটি যে একটি প্রাচীন ভাষা তাতে কোন সন্দেহ নেই।

আরও অবাক হওয়ার মত তথ্য হল ফ্রান্সে একটি বিখ্যাত ভাষা যাদুঘর আছে যেখানে পৃথিবীর অসংখ্য ভাষার অসংখ্য তথ্য রয়েছে। সেখানে বাংলাদেশের দু'টি ভাষার কথা বলা হয়েছে- এর একটি হল বাংলা এবং অন্যটি সিলেটী।
অন্যান্য আধুনিক ভাষার মত সিলেটী ভাষারও একটি নিজস্ব বর্ণলিপি রয়েছে। ইংরেজী ভাষায় যেমন ২৬টি বর্ণ রয়েছে, বাংলায় ৫০টি বর্ণ, ঠিক একইভাবে সিলেটী ভাষায় ৩২টি বর্ণ রয়েছে। ইংরেজী ভাষায় ভাওয়েল বা স্বরবর্ণ হলো ৫টি । বাংলায় স্বরবর্ণ ১১টি (অ আ ই ঈ উ ঊ ঋ এ ঐ ও ঔ)
সিলেটী ভাষায় স্বরবর্ণ ৫টি (অ ই ঈ উ ঊ)।
বর্তমানে এক কোটি ষাট লক্ষ মানুষ সিলেটী ভাষায় কথা বলে। সিলেটী ভাষা নিয়ে দেশ- বিদেশে অনেক গবেষণা চলছে। সিলেটী ভাষার উপর এ পর্যন্ত বেশ কয়েকজন পিইএচডি ডিগ্রী অর্জন করেছেন যার মধ্যে আব্দুল মোছাব্বির ভূঁইয়া, মোহাম্মদ সাদিক, এস এম গোলাম কাদের প্রমুখ। এর মধ্যে বৃটিশ নাগরিকও আছেন যেমন জেমস লয়েড। বর্তমানে আরো অনেকে বিশ্বের বিভিন্ন খ্যাতনামা বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি নিচ্ছেন। বিদেশের মাটিতে সিলেটী ভাষা শিক্ষার কয়েকটি ইন্সটিটিউট যেমন বৃটেনে সিলেট একাডেমী ইউকে এন্ড ইউরোপ, বার্র্মিংহ্যামে সিলেটী ভাষা শিক্ষা কেন্দ্র, কলকাতায় শ্রীহট্র সম্মিলিনী থাকলেও বাংলাদেশে প্রতিষ্ঠানিকভাবে সিলেটী ভাষা শিক্ষার কোনো ক্ষেত্র নেই। যার ফলে সিলেটী ভাষা মানুষের মুখে থাকলেও এর বর্ণমালা (নাগরী লিপি) অনেকটা বিলুপ্ত হয়ে গেছে। হারিয়ে যাচ্ছে এর ইতিহাসও।

0 comments:

Post a Comment

Twitter Update

Recent Visitor