jewelheron2@gmail.com

Sunday, January 27, 2013

❧ ফেসবুকের দশটি ভিন্ন রকমের টিপস ❧

11:55 PM

Share it Please
ফেসবুক নিয়ে নতুন করে কিছু বলার নেই,হয়তো কারো কাছে এটি নেশা আবার কারো কাছে এটি একটি বিরক্তিকর বিষয়। আসলে প্রযুক্তি এমন একটি জিনিস, যার ব্যবহারের উপর এর সুফল বা কুফল নির্ভর করে। যাই হোক, ফেইসবুকে অনেক খুঁটিনাটি বিষয় আছে। যার বেশির ভাগই আপনাদের জানা আছে, কিন্তু যেগুলো কম জানা আবার গুরুত্বপূর্ণও সেগুলো নিয়েই আমার আজকের প্রচেষ্টা।

এক✍
ফেসবুকের অনেক কিছু জানা সত্ত্বেও আকস্মিক বিড়ম্বনার মধ্যে পড়ে যেতে হয়। কোন পাবলিক কম্পিউটারে বা অন্য কারও কম্পিউটারে ফেসবুক লগইন করেছেন কিন্তু আসার সময় বিদ্যুৎ চলে গেছে বা আপনি লগ আউট করতে ভুলে গেছেন। এখন তো অনেক বড় বিপদে পড়ার মত সমস্যা। যদি এমন হয় তবে এবার ঐ কম্পিউটারে ছুটে যাবার দরকার নেই। আপনি আপনার কম্পিউটার থেকেই ঐ কম্পিউটার এর ফেসবুক লগ আউট করতে পারবেন। এজন্য যা করতে হবে-
প্রথমে আপানার PC থেকে ফেসবুক এ লগইন করুন। 
এবার Account Setting এ যান। 
তারপর Security অপশনে Active Sessions এ ক্লিক করুন 
এখন Current Session এ আপনার চলতি PC এর তথ্য দেখাবে আর Also Active এ শিরোনামে লগইন সক্রিয় আছে এমন কম্পিউটারের সময়, ডিভাইসের নাম, কোন শহর, আইপি কত, কোন ব্রাউজার, কোন অপারেটিং সিস্টেম তা দেখাবে। 
এবার ঐ আগের কম্পিউটার লগ আউট করতে End Activity ক্লিক করুন তাহলেই Computer থেকে লগ আউট হয়ে যাবে।
 
দুই✍
এবার হঠাৎ করে আপনার দরকার হল ফেসবুক একাউন্টকে পারমানেন্টলি ডিলিট করে দিবেন। আপনি নিশ্চয়ই এবার সাধারন নিয়মে Account>Security পেজে নিচের Deactivate your Account এ যেয়ে Deactive করে দিবেন। হাহাহা...!!! বলে রাখি ফেসবুক একাউন্ট ডিলিট করা আর ডিএক্টিভ করা দুটি আলাদা বিষয়। আপনি যদি ডিএক্টিভ করে রাখেন সেটি আবার এক্টিভ করে নিতে পারবেন যে কোন সময়ে। কখনও মনের ভুলে লগ ইন করলেই ফেসবুক একাউন্ট টি আবার একটিভ হয়ে যাবে। কিন্তু ডিলিট করতে হলে এই https://www.facebook.com/help/delete_account লিঙ্ক এ ভিজিট করে নির্দেশনা ফলো করুন। নতুন উইন্ডো তে আপনার পাসওয়ার্ড দিন। নিচের অংশে কেপচা ওয়ার্ড পুরন করে Okay ক্লিক করুন। এরপর যেই পেজ আসবে এখানে লেখা আছে তা ভালো করে লক্ষ্য করুন। আপনাকে আবারও সতর্ক করা হবে,আগামী ১৪ দিনের মধ্যে যদি লগ ইন করেন তবে আপনি এই ডিলিট একশন টা কেন্সেল করতে পারবেন। এছাড়া ১৪ দিন পরেই আপনার ফেসবুক একাউন্ট টি পারমানেন্টলি ডিলিট হয়ে যাবে। যা আর কখনও ফেরত পাবেন না।

তিন✍
এবার আপনাদের জানাব কিভাবে মৃত ব্যক্তির আইডি ডিএক্টিভ করবেন। খুবই সহজ।
প্রথমে আপনাকে এই লিঙ্ক https://www.facebook.com/help/contact/?id=305593649477238 এর মাধ্যমে ফরমটা পূরন করতে হবে।
✎এরপর ফরম এর সকল ইনফো প্রদান করতে হবে।
✎যা যা ইনফো তে চাওয়া হবে তার সবকিছু পূরন করে দিবেন। যেমনঃ নাম,জন্ম তারিখ,ই-মেইল আইডি,সম্পর্ক ইত্যাদি।
✎সব কিছু ঠিকভাবে প্রদান করে তা সাবমিট করে দিবেন।
সাবমিট করার পর, মানে রিপোর্ট করার ২ থেকে ৩ দিন এর মধ্যে সেই আইডিটি মুছে যাবে। কিন্তু ভুল ইনফরমেশন দিলে মুছে যাবে না। তখন আপনার আইডি এর উপর প্রভাব পরবে।
 
চার✍
আপনার ফেইসবুক ID কে PHOTO VERIFICATION থেকে রক্ষা করবেন কিন্তু কিভাবে করবেন-আসুন জানি- 
অপরিচিত কাউকে Friend request পাঠাবেন না। আমাদের অনেকেরই বাজে অভ্যাস হল অনেক request পাঠিয়ে দ্রুত friend বাড়ানো। আর এটার কারনেই photo verification বেশী হয়ে থাকে। 
Review posts friends tag ON করে রাখুন, কারন বেশী tag হলে photo verification চায়। ON রাখলে যারা আপনার পরিচিত না তাদের গুলো IGNORE/ TAG REMOVE করে SAVE থাকতে পারেন। যদি ON না জানেন তাহলে log in করে নিচের নিয়মটা দেখুন-
setting>Privacy >Timeline and Tagging>
Edit Settings>Review posts friends tag you in
before they appear on your timeline>Edit>Turn On Timeline Review
 

Id খুলতে যে email অথবা phone number ব্যবহার করছেন, ওটা ভুলে ও remove করবেন না।
যারা আপনার Friend না তাদের inbox এ কোন লিঙ্ক দিবেন না এবং পেইজে আপনার পেইজের লিঙ্ক দিবেন না, দিতে পারেন কিন্তু সেটা পেইজের কোড system এ। এই গুলো মেনে চললে আপনার কাছে ফেইসবুক কর্তিপক্ষ কখনো photo verification অথবা conformation চাইবে না। আর conformation code টা শুধু মাত্র 1st email id অথবা phone number এ যায় তাই email id / phone number remove করবেন না |
 
পাঁচ✍
আপনি কি জানেন ফেইসবুক থেকে ছবি ডিলিট করার পরও ফেইসবুকের সার্ভারে ২.৫ বছর মানে ৩০ মাস জমা থাকে । আপনি চাইলে তা রিকোভার করে নিতে পারেন,এই কাজটি করতে হলে আপনাকে আগে থেকে ছোট একটি কাজ করে নিতে হবে ওকে,তাহলে দেখুন কিভাবে কি করবেন~ 
প্রথমে ফেইসবুকের ছবিটি তে ক্লিক করুন- 
এর পর নিচের চিত্রের মতো, ছবির উপর রাইট বাটন ক্লিক করে Copy image URL এ ক্লিক করুন- 
এবং তা পেষ্ট করুন ( Ctrl+V চেপে )কোন নোট পেডে অথবা ওয়ার্ডে বা অন্য কোথাও । এবং ঐ URL টা সেইভ করে রাখুন আপনার নিজ দায়িত্বে।এর পর ঐ ছবিটি ফেইসবুক থেকে ডিলিট করে দিলেও আপনার ব্রাউজারের এড্রেসবারে গিয়ে আগের কপি করা URL টি বসিয়ে ইন্টার চাপলেই চলে আসবে।
 
ছয়✍
ফেসবুকের টাইমলাইনকে যারা বিরক্তিকর মনে করেন তারা চাইলে রিমুভ করতে পারেন ! এটা হচ্ছে টাইম লাইন রিমুভ করার সবচেয়ে সেরা উপায় তবে নিয়মটি শুধুমাত্র যে ব্রাউজারটি কনফিগার করা থাকবে শুধুমাত্র সেই ব্রাউজারে কাজ করবে। মূলত পার্মানেন্টটিল ফেসবুক টাইমলাইন বন্ধ করা সম্ভব নয়। এই এপ্লিকেশনটি প্রায় সব ধরনের ব্রাউজারে সাপর্ট করবে। যেমন ; Firefox, Chrome, Safari, Internet Explorer ।
এবার নিয়মটি বলে দিচ্ছি-
 

প্রথমে এই লিংকে প্রবেশ করুন http://www.timelineremove.net/  
এবার আপনার ব্রাউজারটি বন্ধ করে আবার চালু করুন মানে রিষ্টার্ট দিন।
দেখুন আপনার টাইম লাইন আর দেখা যাচ্ছে না।
নোট: আবার টাইম লাইনে ফেরত যেতে চাইলে শুধু ঐ এড অনস {addons} টি ডিসেবল অথবা রিমুভ করে দিন।
 
সাত✍
আমরা অনেকেই মোবাইল থেকে ফেসবুকের ছবি বড় করে দেখতে পারি না। আজকের ফেসবুক টিপস হল কিভাবে মোবাইল থেকে ফেসবুকের ছবি বড় করে দেখবেন্। কথা না বারিয়ে কাজের কথায় আসি। যা করবেন্ 
যে ছবিটা বড় করতে চান শুধু সেটা আগে ওপেন করুন [অপেরা মিনিতে ছবির উপর কার্সর নিয়ে ১ প্রেস করে ওপেন ইমেজে ক্লিক করলে হবে] 
ছবিটার লিংক বের করুন্। 
লিংকের শেষের দিকে দেখুন এক্টা's'অথবা'a'অথবা অন্য কোনো বর্ণ আছে 
এবার মূল কাজ ওই বর্ণটা ডিলেট করে ওখানে একটা'b'লিখুন এবং ওকে দিন ৫। এবার দেখুন ছবিটা বড় হয়ে গেছে। চাইলে এখন ডাউনলোড করেন।
 
আট✍
ফেইসবুক এ আপনি কোন স্ট্যাটাস দিলেন এবং তা যদি হয় নীল রঙের তাহলে নিশ্চয় সবাই চমকে যাবে এর জন্য বিশেষ কিছু করতে হবে না শুধু @@[0:[0:9:your text here]] এটা কপি করে আপনার ফেইসবুকে পেস্ট করবেন Your Text Here এর জায়গায় আপনার স্ট্যাটাস টি লিখুন এবার দেখুন চমক !
 
নয়✍
ফেসবুককে আরও উপযোগী করে ব্যবহার করতে চাইলে অবশ্যই আপনাকে কিছু শর্টকাট পদ্ধতি জানা উচিত। ওই শর্টকাট পদ্ধতিগুলো আপনাকে ফেসবুক ব্যবহারে আরও আনন্দ দেবে। একবার চেষ্টা করলেই শর্টকাটগুলো আপনার আয়ত্তে চলে আসবে। কয়েকটি সহজ শর্টকাট-
Alt+1 : হোম পেজ
Alt+2 : আপনার প্রোফাইল (ওয়াল)
Alt+3 : কে আপনাকে ফ্রেন্ড রিকুয়েস্ট পাঠালো (রিকুয়েস্ট না থাকলে কাজ করবে না)
Alt+4 : কে আপনাকে মেসেজ পাঠাল (মেসেজ না থাকলে কাজ করবে না)
Alt+5 : কী কী নোটিফিকেশন এলো (নোটিফিকেশন না থাকলে কাজ করবে না)
Alt+6 : অ্যাকাউন্ট সেটিংস
Alt+7 : অ্যাকাউন্ট প্রাইভেসি
Alt+8: ফেসবুকের ফ্যান পেজ
Alt+9 : ফেসবুকের রাইট এন্ড রেস্পন্সিবিলিটি
Alt+0 : ফেসবুক হেল্প সেন্টার
Alt+m : নতুন মেসেজ লিখতে
Alt+? : সার্চ বক্সে কারসর আনবে ।

দশ✍
আপনারা সবাই জানেন যে আধিকাংশ ফেসবুক একাউন্ট হ্যাক হয় ফিশিং পেজ দিয়ে। আপনারা অনেকেই হয়তো আপনাদের একাউন্টে লগ ইন করতে ভয় পান কারন সেটা যদি একটা ফিসিং পেজ হয়।কিভাবে আপনি ফিসিং থেকে আপনার ফেসবুক একাউন্ট নিরাপদ রাখবেন।আসুন একটি এড-অন্স এর সাথে পরিচিত হয়ে নিন। Fb Phishing Protector মুলত একটি জনপ্রিয় ফায়ারফক্স এড-অন্স। ফায়ারফক্স এড-অন্স টি আপনার ব্রাউজারে ইন্সটল করে নিন। এড-অন্স টি ইন্সটল হয়ে যাওয়ার পর। যখন ই কেউ আপনার ফেসবুক একাউন্ট ফিসিং পেজ দিয়ে হ্যাক করার চেষ্টা করবে এই এড-অনস টি আপনাকে সতর্ক করে দেবে এবং ঐ সকল ফিশং পেজ কে সয়ংক্রিয় ভাবে ব্লক করে দেবে।

আর পারছি না বাবা...! হাত ব্যথা করছে। সবাই ভালো ও নিরাপদে থাকবেন। অন্য কোনো দিন অন্য কোনো বিষয় নিয়ে আলোচনা করব। ধন্যবাদ সবাইকে। 

10 comments:

  1. ফেসবুক সম্পর্কিত একটি চমৎকার পোষ্ট। ভাললাগলো।

    ReplyDelete
  2. ভাল লাগল জানডে পেরে।

    ReplyDelete
  3. ভাল লাগল জানডে পেরে।

    ReplyDelete
  4. ভাই নতুন ফোন root দেয়া জাবে কি পিলিজ কমেন্ট করে জানাবে

    ReplyDelete
  5. জাযাকাল্লাহু খাইরান ।

    ReplyDelete
  6. জাযাকাল্লাহু খাইরান..

    ReplyDelete
  7. অসাধারণ হয়েছে...এই পোস্টের আকারের চেয়ে আরো তিন গুন বড় কমেন্ট করে ও এই পোস্টের গুন প্রকাশ করা সম্ভব হবে না। আপনার প্রতিনিয়ত পোস্টের মান দেখে আমি সত্যিই আশ্চর্য হয়ে যাই।
    আপনি সত্যিই একজন জিনিয়াস 🙂 এরকম একটি ব্লগের নিয়মিত পাঠক হতে পেরে নিজেকে ধন্য মনে করছি। সত্যি আজ অসম্ভব সুন্দর একটি পোস্ট করেছেন। আরো চাইবেশি বেশি চাই

    ReplyDelete

Twitter Update

Recent Visitor