jewelheron2@gmail.com

Friday, July 26, 2013

কম মেগাপিক্সেল ক্যামেরায় তোলা ছবিকে একটা ভাল মানে নিয়ে আসা

1:48 AM

Share it Please
প্রযুক্তিগত সজলব্যতার কল্যানে আমাদের অনেকের সাথেই এখন মাল্টিমিডিয়া মোবাইল/স্মার্টফোন থাকে। আমরা আমাদের প্রিয় মুহূর্তগুলোকে ক্যামেরায় বন্দী করে রাখি। কিন্তু স্বল্প সামর্থ্যজনিত কারনে হোক অথবা অন্য যে কারণে হোক আমাদের অনেকের মোবাইলের লেন্স ততটা ভাল হয়না, যে কারনে তোলা ছবিগুলো ততটা ভালো হয় না। কিন্ত তাতে কী…? আমি আজকে আপনাদেরকে একটি অনলাইনের ফটো এডিটিং সাইটের সাথে পরিচয় করিয়ে দিব যেখান থেকে আপনি আপনার কম মেগাপিক্সেল/রেজুলেশনের তোলা ছবিকে একটা ভাল মান দিতে পারবেন এবং সেই সাথে কম মেগাপিক্সেল ক্যামেরা থেকে কিভাবে ছবি তোলবেন তার উপর কিছু টিপস তোলে ধরব।
যেভাবে ছবি তোলবেনঃ
✎ লাইট হল ছবির প্রাণ। আপনাকে একটা ভাল লাইটের ব্যবস্থা করতে হবে, ফ্ল্যাশ থাকলে চিন্তা নেই। রাতের ছবিতে নাইট মোড অপশনটি চালু রাখবেন।
✎মোবাইলটিক বেশি নাড়াচাড়া করবেন না ,ছবি তোলার সময় ঠিকমত ফোকাস করবেন এবং চেষ্টা করবেন যতটা সম্ভব কাছ থেকে ছবি তোলা।
✎জুম যতটা সম্ভব কম ব্যবহার করবেন, জুমে অনেক সময় ছবি ফেটে যায় কিন্তু অপ্টিকাল জুম হলে ভিন্ন কথা।
✎প্রায় সব মোবাইলেই রেজুলেশন সিলেক্ট করার অপশন থাকে। সর্বোচ্চ রেজুলেশন যত তাকে সেটাই ব্যবহার করুন, আপনার তোলা ছবির প্রিন্ট
সাইজ যদি বড় রাখতে চান তাহলে রেজুলেশন একটা গুরুত্বপূর্ণ বিষয়।
✎মোবাইলের পিকচার ফ্রেম ব্যবহার করা থেকে বিরত থাকুন, এতে ছবির মান কমে যায়।
✎হোয়াট ব্যালেন্স নামে প্রায় মোবাইলে একটা অপশন থাকে যার কাজ হল আপনি কোন আবহাওয়াতে ছবি তুলছেন তা সিলেক্ট করে দেয়া। এটা সাধারণত অটোমেটিক এ থাকে, আপনি পরিবর্তন করে দেখুন  ভিন্ন কিছু বুঝতে পারবেন।
✎অধিকাংশ ক্যামেরা ফোনেই কিছু  মোড থাকে যেগুলো পরিবর্তন করলে ছবির কোয়ালিটির অনেক প্রার্থক্য হয় যা নিজে ব্যবহার করলেই বোঝতে পারবেন। সেরকম কিছু মোডঃ
Auto Mode
: আপনি সব সময় এই মোডেই ছবি তুলেন।
Portrait
: আপনি যদি কোন নির্দিষ্ট ব্যক্তি বা প্রানীর ছবি তুলেন তাহলে এই অপশনটা চালু রাখবেন। এতে ঐ  ছবিটাই সবচেয়ে প্রাধান্য পাবে যেটি আপনি তুলছেন।
Landscape
: বিশাল জায়গা প্রাধান্য দিয়ে ছবি তুলতে অর্থাৎ  প্রাকৃতিক ছবি যখন তুলবেন তখন এই অপশনটা সিলেক্ট করবেন।
Sports
: চলন্ত কিছুর ছবি তুলতে এটি সিলেক্ট করা হয়।
Night Mode
: এটা তো সবাই জানেন, রাতের ছবি তোলতে ব্যবহার করা হয়।
ওকে, ছবি তোলা নিয়ে কথাবার্তা এই পর্যন্ত।
অনলাইনের ফটো এডিটিং :
এখন আপনার তোলা ছবিটি উপরের নিয়মে তোলা হোক অথবা অন্য যেভাবেই তোলুন না কেন ছবিটির মান ঠিক রাখতে আপনি এই সাইট থেকে ঘোরে আসতে পারেন।
এখানে Start Editing! এ ক্লিক করুন-
তাপর Upload Photo থেকে আপনার ছবিটি সিলেক্ট করুন।
এখানে আপনি বিভিন্ন ধরনের এফেক্ট, প্যাটার্ন, ফ্রেম করা সহ ছবির মাঝে টাইপ করার জন্য বিভিন্ন ধরনের ফন্ট ব্যবহার করতে পারবেন উপরের ছবির মত। সেই সাথে ক্রপ, রিসাইজ করা সহ অনেক অপশন আছে, এক কথায় আপনি ফটোশপে খুব দক্ষ না হয়েও অনেক ভাল মানের কাজ করে ফেলতে পারবেন।
আজ এই পর্যন্ত, কোথাও ভুল হলে সংশুধন করে দিবেন প্লিজ।
সবাইকে ধন্যবাদ।

0 comments:

Post a Comment

Twitter Update

Recent Visitor